গুগল অ্যাডসেন্স প্রোগ্রাম পলিসি। পর্ব-২ (নিষিদ্ধ বিষয়বস্তু(Content))

আস্ সালামু ওয়ালাইকুম,

কেমন আছেন সবাই? আশাকরি ভালোই আছেন। আজ নিয়ে এলাম গুগল অ্যাডসেন্স প্রোগ্রাম পলিসি-২ নিয়ে। যে সকল বিষয়গুলো গুগল অ্যাডসেন্স এর নিয়ম বহির্ভূত সেগুলো নিয়েই আজকের আলোচনা। আশাকরি আপনাদের কিছুটা উপকার করতে পারব। তো চলুন শুরু করা যাক……..

১. প্রাপ্তবয়স্ক(অ্যাডাল্ট) বিষয়বস্তুঃ প্রাপ্তবয়স্ক বিষয়বস্তু বা পর্ণগ্রাফি আছে এমন সাইটে এড বসানো যাবে না। এবং আরো এ সকল সাইটে যদি আপনি সার্চ বক্সও বসান তার জন্যও আপনি অ্যাডসেন্স পাবেন না।

২. বিপজ্জনক বা অপমানজনক সামগ্রী(কন্টেন্ট): গুগল বিজ্ঞাপন সামগ্রী এমন কোন পেজ এ বসানো যাবে না যেখানে বিপজ্জনক বা অপমানজনক বিষয়বস্তু থাকে। যেমনঃ নিজের বা অন্যের ক্ষতির জন্য হুমকি, হতাশা তৈরি করা, ব্যক্তি বা গোষ্ঠীকে ভয় দেখানো বা উস্কানি দেয়া, জাতি বা জাতিগত উৎসের ভিত্তিতে প্রতিপক্ষের ঘৃণা তৈরি, বৈষম্যমূলক প্রচারণা, ধর্ম, অক্ষমতা, বয়স, জাতীয়তা, যৌন অভিযোজন, লিঙ্গ, লিঙ্গ পরিচয়, বা অন্য বৈশিষ্ট্য যা সিস্টেমের মধ্যে বৈষম্য সৃষ্টি করে।

৩. বিনোদনমূলক ওষুধ এবং মাদক সম্পর্কিত বিষয়বস্তুঃ গুগল চায় না, এমন কিছু কন্টেন্ট যার মাধ্যমে কারো ক্ষতি হোক। তাই গুগল বিজ্ঞাপন এমন পৃষ্ঠাতে স্থাপন করা যাবে না যা মানসিক অবস্থা পরিবর্তন করে বা বিনোদনমূলক ওষুধ বা মাদক সম্পর্কিত সামগ্রী বিক্রি বা প্রচার করে। যেমনঃ অ্যালকোহল, কোকেন, স্ফটিক মেথ, হেরোইন, মারিজুয়ানা, মেফিড্রন ইত্যাদি। বিনোদনমূলক ওষুধ পাইপস, বং, ক্যানাবিস কফি শপ ইত্যাদি।

৪. তামাক সম্পর্কিত সামগ্রীঃ সিগারেট, সিগার, তামাকের পাইপ এবং রোলিংয়ের কাগজপত্র সহ তামাক এবং তামাক জাতীয় পণ্যের পেজে আপনি গুগল বিজ্ঞাপন বসাতে পারবেন না।

৫. স্বাস্থ্যসেবা সম্পর্কিত বিষয়বস্তুঃ স্বাস্থ্যসেবা ও ওষুধের প্রচার সম্পর্কিত স্থানীয় আইন কানুন মেনে চলার জন্য এই সকল পেজে এড বসানো যাবে না। যেমনঃ প্রেসক্রিপশনের ওষুধের বিক্রয়, অনলাইন ফার্মেসী, অননুমোদিত ওষুধ বিক্রয়, বিপজ্জনক উপাদানের সঙ্গে ভেষজ উপাদান মিশিয়ে বিক্রয় ইত্যাদি।

৬. হ্যাকিং এবং ক্র্যাকিং সামগ্রীঃ হ্যাকিং বা ক্র্যাকিংয়ের কোন কিছু প্রচার করার জন্য পেজে এড বসানো যাবে না। কারন এগুলো সফটওয়্যার, সার্ভার বা ওয়েবসাইটগুলিতে অননুমোদিত অ্যাক্সেস সরবরাহ করে থাকে।

৭. যারা বিনিময়(অর্থ) প্রস্তাব করেঃ বিজ্ঞাপনগুলিতে ক্লিক করা, ওয়েব সার্ফ করা, ইমেলগুলি পড়তে বা অনুরূপ কাজগুলি করার জন্য ব্যবহারকারীদের অর্থ প্রদানের প্রতিশ্রুতি দেয় এমন পৃষ্ঠাতে গুগল বিজ্ঞাপন স্থাপন করা যাবে না। এই ধরনের পৃষ্ঠাগুলিতে বিজ্ঞাপন দিলে অবৈধ ইমপ্রেশন হতে পারে এবং এটিকে নিষিদ্ধ করা হতে পারে।

৮. ভুল বিষয়বস্তু উপস্থাপনঃ যে সকল সামগ্রির মাধ্যমে ব্যাবহারকারিদের বিভ্রান্ত করা হয় এমন কোন পেজে এড বসানো যাবে না। যেখানে প্রাথমিক উদ্দেশ্য অনুপস্থিত, ভুল বা গোপন করা হয়।

৯. হিংস্র বিষয়বস্তুঃ ক্ষতিকারক চিত্র যেমন রক্তপাত, যুদ্ধের দৃশ্য এবং ভয়ানক বা দুর্ঘটনা রয়েছে এমন পেজে এড বসানো যাবে না। অবশ্যই এর জন্য পাবলিশাররাই দায়ী।

১০. অস্ত্র-সংক্রান্ত সামগ্রীঃ গোলাবারুদ, বন্দুক, হার্ডওয়্যার, পিস্তল, রাইফেলস, বিবি বন্দুক, ক্রীড়া বন্দুক, এয়ার বন্দুক, স্টান বন্দুক ইত্যাদি এই সংক্রান্ত পেজে এড বসানো যাবে না।

১১. সামগ্রী যা অসাধু উপায়ে করা হয়ঃ পাসপোর্ট, ডিপ্লোমা, স্বীকৃতির মতো জাল বা মিথ্যা দস্তাবেজ তৈরি করা, জাল বা মিথ্যা আইডেন্টিটি তৈরি করার জন্য প্রচার করে এমন সামগ্রী, কাগজ-লেখা বা পরীক্ষার ব্যবস্থা বিক্রয় বা বিতরণ, পরীক্ষার জন্য তথ্য বা পণ্য ইত্যাদি এসকল প্রচারের জন্য ওই সকল পেজে এড বসানো যাবে না।

১২. অবৈধ সামগ্রীঃ গুগল বিজ্ঞাপন এমন কোনো পৃষ্ঠাতে স্থাপন করা যাবে না যার মধ্যে অবৈধ, বেআইনি কার্যকলাপ প্রচার করে, অন্যদের আইনগত অধিকার লঙ্ঘন করে। যারা নকল পণ্য ট্রেড মার্ক দিয়ে বিক্রয় করে এবং ব্র্যান্ড এর নাম ব্যাবহার করে এসকল পেজে এড বসানো যাবে না।

আরো দেখতে ক্লিক করুন

পর্ব -১

পর্ব -৩

আশাকরি আপনাদের কিছুটা হলেও উপকারে আসবে। প্লিজ কেউ কপি করবেন না।

বি. দ্র. অনুগ্রহ করে কমেন্ট করুন এবং আপনাদের মতামত জানান। আমাদের ফেসবুক পেজে লাইক দিবেন fb.com/techfunbd. আপনাদের মতামত আমাকে আরো এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। আপনাদের ভালো লেগেছে কিনা জানাবেন………
সবাইকে ধন্যবাদ।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

admin

If somethings happens, i must first tell you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *