কিভাবে উইন্ডোজের DVD থেকে ISO ইমেজ তৈরি করবেন দেখুন।(ভিন্ন ভিন্ন সফটওয়্যার এর মাধ্যমে দেখানো হয়েছে)

আস্ সালামু ওয়ালাইকুম,
কেমন আছেন সবাই? আশাকরি ভালোই আছেন। আজ নিয়ে এলাম গুরুত্বপূর্ণ বিষয়ের আলোচনা নিয়ে। অনেকেই জিজ্ঞাসা করেছে আমাকে DVD থেকে কিভাবে ISO ইমেজ তৈরি করা যায়।আজ সেটাই আলোচনা করব। তো চলুন শুরু করা যাক……..

আমরা অনেকেই ISO ইমেজের সাথে কম বেশি পরিচিত। এটা একটা ফাইল ফরমেট যেটা থার্ডপার্টি ড্রাইভ(পেন্ড্রাইভ, পোর্টেবল ড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি) এর মাধ্যমে যদি উইন্ডোজ ইন্সটল করতে চান তাহলে ওই থার্ডপার্টি কে বুটেবল করার জন্য ব্যাবহার করা হয়। থার্ডপার্টিকে যেমন পেন্ড্রাইভ কে বুটেবল করার সুবিধা অনেক। যেমন আপনি DVD সব জায়গায় বহন করতে পারবেন না। কিন্তু পেন্ড্রাইভ বহন যোগ্য এবং কারো কখনো ইউন্ডোজ হঠাৎ নষ্ট হয়ে গেলে সাথে সাথেই নতুন করে উইন্ডোজ দেয়া যাবে। আর DVD থেকে পেন্ড্রাইভ দিয়ে দ্রুত উইন্ডোজ ইন্সটল হয়। চলুন কথা না বাড়িয়ে ISO ইমেজ তৈরি করা শিখি……

১. MagicISO সফটওয়্যারের মাধ্যমেঃ প্রথমে সফটওয়্যারটি ওপেন করবেন। তারপর নিচের চিত্রের মত করে Tools→Make ISO From CD/DVD ROM এ যাবেন।

ম্যাজিক আইএসও-tech4bd.com

তারপর নিচের চিত্রের নাম্বার দেয়া ধাপগুলো অনুসরন করবেন। ১নং ধাপে কম্পিউটারের CD/DVD ড্রাইভ সিলেক্ট করবেন। ২নং ধাপে ড্রপডাউন মেনু থেকে Standard ISO Image File(.ISO) সিলেক্ট করবেন। ৩নং ধাপে আপনি ইমেজটি কোথায় সেভ করবেন এবং কি নামে সেভ করবেন সেটা সেট করবেন। যেমন আমি ডেস্কটপে সেভ করেছি এবং ইমেজের নাম দিয়েছি windows7. ৪নং ধাপে আপনি Make CD Image এর ঘরে টিক দিয়ে OK করবেন। ব্যাস আপনার কাজ শেষ। কিছু সময় অপেক্ষা করুন হয়ে যাবে আপনার কাঙ্ক্ষিত ইমেজ।

ম্যাজিক আইএসও-tech4bd.com




২. PowerISO সফটওয়্যারের মাধ্যমেঃ প্রথমে সফটওয়্যারটি ওপেন করবেন। তারপর নিচের চিত্রের মত করে Copy→Make CD/DVD/Blu-Ray disc image file এ ক্লিক করবেন।

পাওয়ার আইএসও-tech4bd.com

তারপর নিচের চিত্রের নাম্বার দেয়া ধাপগুলো অনুসরন করবেন। ১নং ধাপে কম্পিউটারের CD/DVD ড্রাইভ সিলেক্ট করবেন। ২নং ধাপে .ISO File এ টিক দিবেন। ৩নং ধাপে আপনি ইমেজটি কোথায় সেভ করবেন এবং কি নামে সেভ করবেন সেটা সেট করবেন। যেমন আমি ডেস্কটপে সেভ করেছি এবং ইমেজের নাম দিয়েছি windows7. এরপর OK করবেন। ব্যাস আপনার কাজ শেষ। কিছু সময় অপেক্ষা করুন হয়ে যাবে আপনার কাঙ্ক্ষিত ইমেজ।

পাওয়ার আইএসও-tech4bd.com

২. ImgBurn সফটওয়্যারের মাধ্যমেঃ প্রথমে সফটওয়্যারটি ওপেন করবেন। তারপর নিচের চিত্রের মত করে Create image file from disc এ ক্লিক করবেন।

ইমেজ বার্ন-tech4bd.com

তারপর নিচের চিত্রের নাম্বার দেয়া ধাপগুলো অনুসরন করবেন। ১নং ধাপে কম্পিউটারের CD/DVD ড্রাইভ সিলেক্ট করবেন। ২নং ধাপে আপনি ইমেজটি কোথায় সেভ করবেন এবং কি নামে সেভ করবেন সেটা সেট করবেন। যেমন আমি ডেস্কটপে সেভ করেছি এবং ইমেজের নাম দিয়েছি windows7. ৩নং ধাপে আপনি কেমন স্পিডে ইমেজকে রিড করতে চান সেটা সিলেক্ট করতে পারেন। এটা অপশনাল, By Default যা আছে তাই দিবেন যদি প্রব্লেম করে তাহলে অবশ্যই মিডিয়াম স্পিড সেট করবেন। সব ঠিক থাকলে ৪নং ধাপে যেয়ে File→Read এ ক্লিক করবেন। ব্যাস আপনার কাজ শেষ। কিছু সময় অপেক্ষা করুন হয়ে যাবে আপনার কাঙ্ক্ষিত ইমেজ।

ইমেজ বার্ন-tech4bd.com

যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই ভিজিট করবেন এবং ফ্যানপেজে লাইক দিবেন(অনুরোধ রইল)।

বি. দ্র. অনুগ্রহ করে কমেন্ট করুন এবং আপনাদের মতামত জানান। আমাদের ফেসবুক পেজে লাইক দিবেন fb.com/techfunbd. আপনাদের মতামত আমাকে আরো এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। আপনাদের ভালো লেগেছে কিনা জানাবেন………

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

admin

If somethings happens, i must first tell you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *