ইন্টেল এবং এ এম ডি কোন প্রসেসর আপনার জন্য বেস্ট? সঠিক জিনিসটি বেছে নিন(Intel Vs AMD Choose the Right Things)

আসসালামু আলাইকুম,

সবাই কেমন আছেন আপনারা? আজ আমি আপনাদের সামনে একটি বিষয় নিয়ে আলোচনা করব। আপনি কি আপনার কম্পিউটারের জন্য প্রসেসর কেনার কথা ভাবছেন?
ইন্টেল অথবা এএমডি এরমধ্যে কোনটা সবচেয়ে ভাল অথবা কোনটা কিনবেন সেটা নিয়ে দুশ্চিন্তা? তাহলে আমার এই তথ্যটি আপনাদের কাজে দিবে আশা করি। তো চলুন শুরু করা যাক……..

ইন্টেল এবং অ্যাডভান্স মাইক্রো ডিভাইস(AMD),Inc. দুইটি কোম্পানি সিপিইউ তৈরি করে, যেখানে এএমডি সিপিইউ এরসাথে জিপিইউ(গ্রাফিক্স প্রসেসিং ইউনিট)ও এপিইউ(এক্সিলারেটেড প্রসেসিং ইউনিট)যুক্ত থাকে । এজন্য এএমডি কিছু কিছু ক্ষেত্রে ইন্টেল থেকে ভালো পারফরম্যান্স দেয়। আসলে আপনি কি চাচ্ছেন অথবা কোন কাজে ব্যবহার করবেন সেটা নিজেকে জিজ্ঞাসা করুন। তারপর সিদ্ধান্ত নেন আপনি কোনটা কিনবেন।

আপনি যদি শুধুমাত্র হাই রেজুলেশনের গেম খেলার কথা চিন্তা করেন তাহলে আপনি নিশ্চিন্তে এএমডি প্রসেসর কিনতে পারেন। এটির সিপিইউ এবং এপিইউ(এক্সিলারেটেড প্রসেসিং ইউনিট) আপনাকে দিবে গেম খেলা চরম অভিজ্ঞতা। আপনি নির্দ্বিধায় ১৯২০x১০৮০ রেজুলেশনের গেম এবং যেগুলো গেম বেশি ফ্রেম রেট সাপোর্ট করে সেগুলো খেলতে পারবেন। যদি আপনি আপনার কম্পিউটারে সাধারন কাজ যেমন ইন্টারনেট সার্ফিং, ডকুমেন্টারি টাইপিং ইত্যাদি করতে চান এবং আপনার প্রধান উদ্দেশ্য থাকে গেমিং তাহলে আপনি এএমডি প্রসেসর এর দিকে যেতে পারেন। কিন্তু যদি আপনি এমন কিছু করতে যান যেমন ভিডিও নিয়ে কাজ করতে চান অথবা ফটোশপ নিয়ে কাজ করতে চান অথবা বড় কোন ম্যাথ ক্যালকুলেটিং সফটওয়্যার চালাতেন চান অর্থাৎ বড় সাইজের সফটওয়্যার নিয়ে কাজ করতে চান সেক্ষেত্রে ইন্টেল বেজড সিস্টেমের দিকে যাওয়াই ভালো। এবং শুধুমাত্র এই কারণেই অ্যাপল কোম্পানি তাদের ম্যাক কম্পিউটারে এএমডি এর পরিবর্তে ইন্টেল প্রসেসর ব্যবহার করে।

এএমডি প্রসেসর এর কিছু সমস্যা আছে যেমন এরমধ্যে সিপিইউ, এপিইউ, জিপিইউ এর কারণে এটি অনেক পাওয়ার কনজাম্পশন করে এবং অনেক হিট হয়। যদি দামের কথায় আসি তাহলে ইন্টেল থেকে এএমডি এর দাম তুলনামূলক কম। কারন ইন্টেল অ্যাডভারটাইজমেন্ট এর পিছনে অনেক টাকা খরচ করে সে তুলনায় এএমডি অতটা নিজেদের অ্যাডভারটাইজমেন্ট করে না। যদি আপনি কম দামে ল্যাপটপ কিনতে চান অর্থাৎ আপনার বাজেট কম থাকে সেক্ষেত্রে আপনি এএমডি প্রসেসর ব্যবহার করতে পারেন। কারন একিই কনফিগারেশনে ইন্টেল বেজড সিস্টেম কিনতে চাইলে আপনাকে বেশি দাম দিয়ে কিনতে হবে। তাই কম দামে ভালো মান চাইলে আপনি এএমডি সিস্টেম কিনতে পারেন। তবে অবশ্যই মাথায় রাখবেন এএমডি সিস্টেমে পাওয়ার কনজাম্পশন বেশি হয় এবং কম্পিউটার গরম হয়। তাই কেনার আগে ভাবুন কি করতে চান অথবা কি করবেন তারপর সেই অনুযায়ী প্রফেসর কিনুন।

আশা করি এই দুইটি প্রসেসর এর তুলনামূলক ব্যাখ্যা আপনাদের ভাল লেগেছে। যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন এবং কোন সাজেশন থাকলে জানাবেন। ভুলত্রুটি থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং শুধরে দিবেন।
ধন্যবাদ সবাইকে

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (1 votes, average: 5.00 out of 5)
Loading...

admin

If somethings happens, i must first tell you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *