কম্পিউটার বায়োসের MBR ও GPT পার্টিশন টেবিল আসলে কি এবং এদের সুবিধা, অসুবিধা।

আস্ সালামু ওয়ালাইকুম,

কেমন আছেন সবাই? আশাকরি ভালোই আছেন। আজ আমি আপনাদের সামনে আলোচনা করব কম্পিউটার বায়োসের MBR ও GPT পার্টিশন টেবিল আসলে কি, এদের কাজ এবং সুবিধা,অসুবিধা। আশাকরি আপনারা উপকৃত হবেন। তো চলুন……

আপনারা যারা কম্পিউটার নিয়ে কাজ করেন তারা অবশ্যই বায়োসের Legacy এবং UEFI মুড এর নাম শুনে থাকবেন। প্রথমটি এমবিআর এর জন্য এবং পরেরটি জিপিটি এর জন্য ব্যাবহার করা হয়ে থাকে। MBR এবং GPT উইন্ডোজের দুই ধরনের পার্টিশন টেবিল অর্থাৎ উইন্ডোজ সেটাপ করার সময় আমরা হার্ডডিস্কে যে পার্টিশন করি তার তথ্য এবং উইন্ডোজের তথ্য কিভাবে থাকবে, কোথায় থাকবে এই জিনিস গুলোই রক্ষনাবেক্ষন করা এদের কাজ। MBR অনেক পুরাতন এবং GPT নতুন ধরনের পার্টিশন টেবিল। এমবিআর সকল বায়োসেই পাওয়া যায় কিন্তু জিপিটি এর সুবিধা পেতে হলে আপনার বায়োস কে অবশ্যই UEFI মুড সাপোর্ট করতে হবে। এখন যে মাদারবোর্ড গুলো পাওয়া যায় তার সবগুলোতেই বায়োসে UEFI একটিভ থাকে। মুলত  এমবিআর এর কিছু লিমিটেশনের কারনেই জিপিটি তৈরি করা হয়েছে। তো চলুন মূল আলোচনায় যাওয়া যাক………

MBR(Master Boot Record)

Master Boot Record (সংক্ষেপে MBR) হচ্ছে, একটি হার্ডডিস্ক ড্রাইভ বা অন্য কোন স্টোরেজ ডিভাইসে সংরক্ষিত বুট সেক্টর যা প্রয়োজনীয় বুট প্রসেস এর তথ্য ধারণ করে।মাস্টার বুট রেকর্ড হার্ড ড্রাইভের একটি পার্টিশনে নিজের তথ্য সংরক্ষন করে কিন্তু এটিকে মূল পার্টিশনে দেখা যায় না(হাইড হয়ে থাকে এবং যদি দেখতে চান তাহলে কম্পিউটারের ম্যানেজে গিয়ে ডিস্ক পার্টিশন থেকে দেখতে পারেন )। তাই বলে এর মানে এই না যে, আপনি যদি নন-পার্টিশন ডিস্কে যেমন ফ্লপি ডিস্কে এমবিআর এর তথ্য সংরক্ষন করতে চান তাহলে এটা কখনই সম্ভব না। কারন ফ্লপি ডিস্ককে পার্টিশন করা যায় না। মাস্টার বুট রেকর্ড হচ্ছে একটি ডিস্কের প্রথম সেক্টর। যদি নির্দিষ্ট করে বলতে চাই তাহলে এর লোকেশন হল সিলিন্ডার ০, হেড ০, সেক্টর ১।

MBR vs GPT- tech4bd.com

 

আপনি মাস্টার বুট রেকর্ড এর আরও অনেক ধরনের নাম শুনে থাকতে পারেন যেমনঃ মাস্টার বুট সেক্টর, শূন্য সেক্টর, মাস্টার বুট ব্লক বা মাস্টার পার্টিশন বুট সেক্টর।

মাস্টার বুট রেকর্ডের(MBR) আসলে কাজ কি? মাস্টার বুট রেকর্ডের তিনটি প্রধান দায়িত্ব রয়েছে: মাস্টার পার্টিশন টেবিল, ডিস্ক সিগনেচার এবং মাস্টার বুট কোড।

কম্পিউটার প্রথমে চালু হওয়ার সময় মাস্টার বুট রেকর্ড প্রাথমিক যে ভূমিকা পালন করে তা হলঃ

১. প্রথমে, BIOS(Basic Input Output System) হার্ডডিস্ক বা অন্য কোন স্টোরেজ ব্যাবহার করা হলে সেটার কোথায় মাস্টার বুট রেকর্ডের তথ্য আছে সেটা খুজে বের করে।

২. তথ্য খুজে পাওয়ার পর, MBR তার বুট কোডটি ব্যবহার করে  যেখানে মূল সিস্টেম পার্টিশনের তথ্য আছে সেটি  সনাক্ত করে(সংক্ষেপে উইন্ডোজের পার্টিশন বা C Drive সনাক্ত করে )।

৩. এই নির্দিষ্ট পার্টিশনটিই অপারেটিং সিস্টেম চালু করার জন্য ব্যবহার করা হয়।

আপনারা নিশ্চয় এখন বুঝতে পারছেন যে, মাস্টার বুট রেকর্ড কম্পিউটার চালু হওয়ার পূর্বে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এমবিআর ২টেরাবাইট পর্যন্ত সাপোর্ট করে এবং ৪টি পার্টিশন করা যায়। পার্টিশন গুলোকে দুই ভাবে সাজানো যায়- প্রাইমারি এবং এক্সটেন্ডেড। এক্সটেন্ডেড কে আবার অনেকগুলো লজিক্যাল পার্টিশনে বিভক্ত করা যায়। যেহেতু ২টেরাবাইটের উপর সাপোর্ট করে না এবং অনেক পার্টিশন করা যায় না তাই GPT পার্টিশন টেবিল তৈরি করা হয়েছে।

GPT(GUID Partition Table)

GPT(GUID Partition Table)  হচ্ছে একটা স্ট্যান্ডার্ড যা, Globally Unique Identifiers (GUID) এর মাধ্যমে ফিজিক্যাল স্টোরেজ ডিভাইস যেমন হার্ড ডিস্ক ড্রাইভ বা সলিড-স্টেট ড্রাইভ এর পার্টিশনের তথ্য সংরক্ষন করে। GUID হচ্ছে একটা র‍্যানডোম স্ট্রিং যেটা হার্ডডিস্ক এর প্রতিটা পার্টিশনকে আলাদা আলাদা আইডেন্টিটি প্রদান করে যাতে সহজে পার্টিশনকে রিকভার করা যায়। যেখানে এমবিআর এই সুবিধা দিতে পারত না। এটা UEFI( Unified Extensible Firmware Interface) সিস্টেমের একটা অংশ যেটা পুরাতন বায়োস কে প্রতিস্থাপন করার জন্যই তৈরি করা হয়েছে। এমবিআর, বায়োসের সাথে সম্পর্কিত আর জিপিটি, ইউইএফআই এর সাথে সম্পর্কিত। আপাতত এখনকার বায়োস গুলোতে দুই ফিচারই একটিভেট থাকে।অপারেটিং সিস্টেম এবং তার ফাইল সিস্টেমগুলির উপর নির্ভর করে জিপিটি যেকোন সাইজের হার্ডডিস্ক সাপোর্ট করতে পারবে। GPT প্রায় অসীম সংখ্যক পার্টিশন সাপোর্ট করে। কিন্তু উইন্ডোজ ভিত্তিক সিস্টেমে এটা ১২৮টি পর্যন্ত পার্টিশন সাপোর্ট করে এতে করে এক্সটেন্ডেড পার্টিশনের কোন দরকারই হয় না। একটি এমবিআর ডিস্কে, পার্টিশন এবং বুট ডাটা এক জায়গায় সংরক্ষণ করা থাকে। ডাটা যদি করাপ্ট বা ওভাররাইট হয় তাহলে উইন্ডোজ নস্ট হয়ে যায়। কিন্তু জিপিটি বুট ডাটাকে কম্পিউটারের বিভিন্ন জায়গায় রেখে দেয় যাতে ডাটা করাপ্ট হলে ওইসব জায়গা থেকে রিকভার করতে পারে। জিপিটি তার ডাটাকে সবসময় Cyclic Redundancy Check(CRC) প্রোগামের মাধ্যমে পর্যবেক্ষণে রাখে। যদি ডাটা ক্ষতিগ্রস্ত হয়, GPT সমস্যাটি নির্ণয় করে এবং ডিস্কের অন্য অবস্থান থেকে ক্ষতিগ্রস্ত ডেটা পুনরুদ্ধারের চেষ্টা করে। কিন্তু এমবিআর সিস্টেমে ডাটা করাপ্ট হলে জানার কোন পথ নেই, আপনি তখনই জানতে পারবেন যখন বুট প্রসেস ক্ষতিগ্রস্থ হবে।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (2 votes, average: 3.50 out of 5)
Loading...

admin

If somethings happens, i must first tell you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *