স্যামসাং নোট৮ নাকি গুগল পিক্সেল এক্সএল২!!? কে হবে জয়ী?

আস্ সালামু ওয়ালাইকুম,

কিছুদিন আগে স্যামসাং তাদের নতুন ফ্ল্যাগশিপ বাজারে ছেড়েছে, গ্যালাক্সি নোট ৮ যার দাম ৯৪,৯০০ টাকা। আর কয়দিন পরে গুগল তাদের নতুন ফ্ল্যাগশিপ বাজারে আনছে যার আনুমানিক
মূল্য ৬৯,৯৯০(৬৪জিবি) ও ৭৯,৯৯০(১২৮জিবি) টাকা। দামের পার্থক্য মোটামুটি ভালোই কিন্তু আসলেই সবদিক বিবেচনায় কে হবে প্রকৃত জয়ী এটাই দেখার বিষয়।

উভয় ডিভাইসেই চমৎকার কিছু ফিচার আছে যা ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করবে। গুগল, তাদের পিক্সেল ২ এক্সএল কে২০১৭ সালের অন্যান্য প্রিমিয়াম ফ্ল্যাগশিপের প্রবণতা অনুসরণ করেছোট বেজেলগুলির সাথে লম্বা আকৃতির অনুপাত প্রদর্শন করেছে। যদিও এর বেজেল নোট ৮ এর তুলনায় বড়। পিক্সেল ২ এক্সএলএ আছে ৬ইঞ্চি পি-ওলেড ক্যাপাসিটিভ টাচ ডিসপ্লে যার রেজুলেশন ২৮৮০x১৪৪০পিক্সেল। ফোনটির ডিসপ্লের উপরে এবং নিচে স্পিকার আছে।
অন্যদিকে নোট ৮ এ রয়েছে ৬.৩ইঞ্চির সুপার এমোলেড ডিসপ্লে যার রেজুলেশন ২৯৬০x১৪৪০পিক্সেল। পিক্সেল ঘনত্ত তুলনামুলকভাবে এক্স এল২ থেকে কিছুটা কম। কিন্তু এর বাকানো পর্দা সত্যিই একে একটি বিশেষ রুপ দিয়েছে। মেইন ডিসপ্লের নিচে স্পিকার এবং এর সাথে ৩.৫মিমি হেডফোন জ্যাক পোর্ট। কিন্তু গুগল এই সচারচর পথ থেকে সরে গিয়ে টাইপ সি টু ৩.৫মিমি জ্যাক অ্যাডাপ্টার দিয়েছে যাতে করে দুই ধরনের হেডফোনই এতে ব্যাবহার করা যায়। আপনি এখন চিন্তা করুন যে ৩.৫মিমি জ্যাক সম্বলিত নোট৮ নিবেন নাকি যাতে দুইটি সম্মুখ স্টেরিও স্পিকার আছে সেটি নিবেন। উভয় ডিভাইস অলওয়েজ-অন প্রদর্শন প্রযুক্তি সমর্থন করে। গ্যালাক্সি নোট 8 অলওয়েজ-অন প্রদর্শন অ্যাপ্লিকেশনের জন্য শর্টকাটগুলি, আপনার সাম্প্রতিক বিজ্ঞপ্তিগুলির জন্য আইকন, এস-পেন এর মাধ্যমে স্ক্রিন বন্ধ করতে পারবেন। ২০১৭ সালের ফ্ল্যাগশিপ স্মার্টফোন হিসাবে, পিক্সেল এক্স এল২ তৈরি করা হয়েছে Qualcomm Snapdragon 835 প্রসেসরের দ্বারা,যার জিপিইউ Adreno 530, 4জিবি র‍্যাম এবং ৬৪/১২৮জিবি ইন্টারনাল স্টোরেজ। নোট ৮ এর ক্ষেত্রেও একই রকম প্রোসেসিং প্যাকেজ শুধুমাত্র র‍্যাম ৬জিবি এবং ২৫৬জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ বর্ধিত করা হয়েছে। নোট ৮ ও এক্স এল২ যথাক্রমে IP68 এবং IP67 সারটিফাইড, তাছাড়া গ্যালাক্সি নোট৮ এ ওয়্যারলেস চারজিং ও এক্সপান্ডেবল মেমরির মত কিছু দরকারি ফিচার ব্যাবহার করা হয়েছে।

ফোন দুটির পিছনে আপনি বড় পার্থক্য দেখতে পাবেন। স্যামসাং প্রথম তাদের ডুয়াল ক্যামেরা তৈরি করেছে। এটি সাজানো হয়েছে একটি চওড়া লেন্সের উপর একটি f / 1.7 অ্যাপারচার এবং টেলিফোটো লেন্সের একটি f/2.4 অ্যাপারচারের সাথে দুটি 12MP সেন্সর যুক্ত করা হয়েছে। যেখানে পিক্সেল ২ এক্সএলটি একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করেছে এবং গুগল বলতে চাচ্ছে তাদের এই একক লেন্স দুই ধরনের কাজ ই করতে পারবে। পিছনের ক্যামেরা f/1.8 অ্যাপারচার এবং OIS সঙ্গে একটি ১২.২ মেগাপিক্সেল সেন্সর। যেখানে অন্যান্য স্মার্টফোন গুলোর অরিজিনাল ইকুইপমেন্ট মেনুফেকচারার(ও ই এম) একই কাজ করায় দুইটি লেন্স দ্বারা সেখানে গুগল একটি লেন্স মাধ্যমে, ডুয়াল পিক্সেল ক্যামেরা এবং এর শক্তিশালী মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করে এটি অর্জন করতে সক্ষম হয়েছে। এখন দেখার বিষয় যে গুগল সত্যিই কি তাদের কথা রেখেছে কি-না। পিক্সেল এক্সএলটি ছিল ২০১৬ সালের সেরা ক্যামেরা, এবং ডিএক্সও মার্কের স্কোর ছিল ৯৮, এবারো গুগল তাদের নতুন টেকনোলজি দিয়ে সেরা থাকার সর্বাত্মক চেষ্টা করবে। অপারেটিং সিস্টেমে এক্স এল২ তে আছে আন্ড্রয়েড অরিও এবং নোট৮ এ নাগেট। তবে ভবিষ্যতে নোট ৮ অরিও তে আপডেট নিবে এটা ভাবাই যায়।
পিক্সেল এক্সএল২ গুগল লেন্সের সাথে প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন, যার মাধ্যমে আপনি ক্যামেরাতে যেকোন কিছু মার্ক করলেই তার সম্পর্কে তথ্য পাবেন। এটি স্যামসাং এর বিক্সবি ভিশনের মতোই, তবে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনের সাথে সংযুক্ত হওয়ার ফলে সম্ভবত ব্যবহারকারীর ব্যবহার বৃদ্ধি পাবে। গ্যালাক্সি নোট ৮ এ আছে অ্যান্ড্রয়েড নাগেট ৭.১.১। এই ফোন এর বৈশিষ্ট্য হল এস পেন যা নোট লিখতে ব্যবহার করা যেতে পারে, অঙ্কন তৈরি, বাক্য অনুবাদ এবং আরো এস-পেন গত বছরের তুলনায় কয়েকটি পরিবর্তন এনেছে যেমনটি ১০০ পৃষ্ঠার লম্বা লাইভ মেসেজ পাঠানো এবং আরো অনেক কিছু স্মরণ রাখতে পারবে। নোট৮ এর স্পেসিফিকেশন দেখতে এখানে এবং পিক্সেল এক্সএল২ দেখতে এখানে ক্লিক করুন।

এখন কোন ফোনটি আপনার চাহিদা পুরন করতে সক্ষম হবে সেটা আমাদের সাথে শেয়ার করুন। এবং আপনি কি চিন্তা করছেন সেটা কমেন্ট করুন।সবাইকে ধন্যবাদ।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

admin

If somethings happens, i must first tell you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *